সবধরনের সুযোগ সুবিধা থাকা সত্ত্বেও গত দুই যুগ ধরে বন্ধ রয়েছে কুমিল্লা বিমানবন্দর ৷ অথচ দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় চালু হওয়া বন্দরটি ব্যবহার হয়েছে বহুবছর ৷
কুমিল্লা নগরীর প্রাণকেন্দ্র কান্দিরপাড় থেকে অল্প দূরত্বে ইপিজেডের পাশেই ৭৭ একর ভূমির ওপর প্রতিষ্ঠিত কুমিল্লা বিমানবন্দর। দীর্ঘ ৪০ বছর উড়োজাহাজ ওঠা নামা না করলেও এটি কুমিল্লা বিমানবন্দর নামেই এ অঞ্চলের মানুষের হৃদয়ে স্থান নিয়ে আছে। আবার আক্ষেপও বাসা বেঁধে আছে কেন এটি পুনরায় চালু হচ্ছে না। অথচ প্রয়োজনীয় লোকবল, নেভিগেশন ফ্যাসিলিটিস, কন্ট্রোল টাওয়ার, ভিএইচএফ সেট, এয়ার কমিউনিকেশন যন্ত্রপাতি, ফায়ার স্টেশন, ফায়ার সার্ভিস, যাত্রীকক্ষ, যানবাহনসহ সব সুযোগ রয়েছে। কেবল পুনরায় চালুর উদ্যোগ নেই। কুমিল্লা বিমানবন্দরে কবে ওড়বে উড়োজাহাজ- এমন প্রশ্নই ঘুরপাক খাচ্ছে কুমিল্লাবাসীর মনে।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৯৯৬ সালে রপ্তানি প্রক্রিয়াকরণ অঞ্চল (ইপিজেড) উদ্বোধনের সময় ঘোষণা দিয়েছিলেন কুমিল্লার এ বিমানবন্দরেই শর্টটেক অব ল্যান্ডিং বা স্টল বিমান সার্ভিস চালু করা হবে। কিন্তু ২৫ বছরেও সেই ঘোষণা বাস্তবায়িত হয়নি। তবে বৃহত্তর কুমিল্লার মানুষ এখনো আশায় বুক বেঁধে আছে প্রধানমন্ত্রীর হাত ধরেই পুনরায় চালু হবে কুমিল্লা বিমানবন্দর।
কুমিল্লায় বিমানবন্দর ১৯৪০ সালে স্থাপন করা হয়েছিল। ১৯৫০ সাল থেকে শুরু করে অনুমান ১৯৭৭ সাল পর্যন্ত এই বিমানবন্দর হতে তেজগাঁও পুরান বিমান বন্দরে অভ্যন্তরীণ উড়োজাহাজ চলাচল করতো। পরবর্তীতে ঢাকায় জিয়া আন্তর্জাতিক বিমানবন্দর (বর্তমানে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর) স্থাপন এবং ১৯৮০ সালে এটির কার্যক্রম শুরু হলে কুমিল্লা বিমানবন্দরের কার্যক্রম অজ্ঞাত কারণেই বন্ধ হয়ে পড়ে। বর্তমানে কুমিল্লা বিমানবন্দর শুধুমাত্র আন্তর্জাতিক ফ্লাইটগুলোর নেভিগেশন সহায়তার কাজে ব্যবহৃত হচ্ছে। এ সিগনালিং কাজের মধ্য দিয়ে কুমিল্লা বিমানবন্দর থেকে আয় আসে প্রতিমাসে প্রায় ৩০ লাখ টাকা।
কুমিল্লা বিমানবন্দর সুত্রে জানা যায়, কুমিল্লা বিমানবন্দর এখনো চালু অবস্থাতেই আছে। কেবল উড়োজাহাজ উঠা-নামা করে না। এখানে সর্বাধুনিক বিমান পথনির্দেশক (ভিউআর) এবং বিমানের দূরত্বমাপক ডিএনই স্থাপন করা হয়েছে। এখানে প্রয়োজনীয় কর্মকর্তা, কর্মচারিও রয়েছেন। এই বিমানবন্দরে ৬ হাজার ফুট রানওয়ে রয়েছে। এরমধ্যে ২ হাজার ১শ’ ফুট রানওয়ে ব্যবহার উপযোগী। বাকিটুকু সংস্কার করে অন্যান্য উদ্যোগ নিলেই কুমিল্লা বিমানবন্দর পুনরায় চালু করা অসম্ভব কোন বিষয় নয়। তবে, বিমানবন্দরের একজন কর্মচারী সেখানে অবস্থানরত সেনাবাহিনী বিমানবন্দরের আন্ডারগ্রাউন্ডের কাজে বাধা প্রদান করে বলে অভিযোগ করেন। বিমান সূত্র জানায়- কুমিল্লা ইপিজেড কর্তৃপক্ষ বিমানবন্দর চালু দেখতে চায়, কারণ অনেক বিনিয়োগকারী বিমানবন্দরের ব্যাপারে দৃষ্টি আকর্ষণ করেছে।
হাজার বছরের ইতিহাস ঐতিহ্যে সমৃদ্ধ জেলা কুমিল্লা। শিল্প সংস্কৃতি ও ব্যবসা বাণিজ্যের অন্যতম কেন্দ্র এই জেলা। প্রতি মাসে কুমিল্লা থেকে জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের মাধ্যমে বিদেশ গমন করছে ৫ হাজারের বেশি শ্রমিক। এভাবে বিদেশের শ্রমবাজারে বাংলাদেশের মোট জনশক্তি রপ্তানি ও রেমিট্যান্স প্রেরণে শীর্ষে রয়েছে কুমিল্লা। কুমিল্লা জেলাসহ নিকটবর্তী চাঁদপুর, ব্রাহ্মণবাড়িয়া, নোয়াখালী, ফেনীর বিপুল সংখ্যক প্রবাসী ও ব্যবসায়ি রয়েছেন। তাদের যাতায়াত সুবিধা বিবেচনা করে কুমিল্লায় বিমানবন্দর চালু হওয়া উচিত বলে অনেকে মনে করছেন।
এছাড়াও কুমিল্লা দেশের অন্যতম পর্যটন এলাকা। দেশি বিদেশি অসংখ্য পর্যটক বছর জুড়েই কুমিল্লায় ভ্রমণে আসে। বিমানবন্দর চালু থাকলে পর্যটকদের পরিবহন সুবিধা বেড়ে যেতো। কুমিল্লা বিমানবন্দরের পাশেই রয়েছে ইপিজেড। আর কুমিল্লাসহ নিকটবর্তী কয়েকটি জেলায় রয়েছে অসংখ্য ব্যবসা প্রতিষ্ঠান ও কলকারখানা। এসব শিল্প কলকারখানার আমদানি রপ্তানির সুবিধাগত কারণগুলোও এখানে বিমানবন্দর চালুর দাবি রাখে।
আর কুমিল্লা বিমান বন্দর চালু হলে কুমিল্লার ঐশ্বর্য বেড়ে যাবে। সিটি কপোরেশনের গুরুত্বও বেড়ে যাবে এবং কুমিল্লা ইপিজেডে নতুন নতুন বিদেশি কোম্পানি বিনিয়োগ করতে আশ্বস্থ হবে। সব মিলিয়ে, কুমিল্লা বিমানবন্দর পুনরায় চালু হলে অর্থনীতির চাকা আরও বেগবান হওয়া সহ সার্বিক ক্ষেত্রে নতুন মাত্রা যোগ হবে মনে করছেন ব্যবসায়ি নেতৃবৃন্দ ও নাগরিক সমাজের প্রতিনিধিগণ।
Comments
Post a Comment